Monday 2 May 2011

the heart stopping night(the bongs)

"নির্ঝুম রাতরি.......বাস্ত জীবন থেকে একটু ছুটি পেতেই ভাবলাম সেই পুরানো বাড়িটাই টুকি দিয়ে আশি......

গাড়িটার  চাকায়  অসম্ভব  কাদা  পাহাড়ি  এলাকায়  একটু  ফাক  পেতেই  গাড়ি রেখে  ঢুকে  পরলাম. 
খাসি  মাংসের গন্ধ কথায় আর সেই  ভিজে  মাটির গন্ধ |  বাইরে  রুমঝুম বৃষ্টি  আর  ভেতরে  আমি  একটা  বই নিয়ে  নির্ঝুম  রাত   এ  নিজের অবসর  সময় কাটাচ্ছি  | আসে পাশে  একটা টিম টিম করে  আলো  ও জলছে না |
ঘন অন্ধকার আর শুধু শীতল হাভায় কে  বৃষ্টি তা যেন কিছু বলে যাচ্ছে  |  ছত  ছত  পাহাড়  গুলো   চেয়ে আছে আকাশ এর দিকে  "কত  দিন পর সুখন  পাথর ই যেন মতি  র স্পর্শ  " |  অনেক দিন এইখানে বাড়িটাই কারোর আশা হই নি তাবলে মন তা একটু ঘাবার্চ্ছিল বটে  | কিন্তু এসে যখন  পরেছি   টু সব্দ   করলে  চলবে না  |  ভেতরের  ঘরে একটা বিছানা পেতে পাশে বই তা ধরে  বাড়ির কিছু স্মৃতি  ভেসে উঠলো .............
শেষ নিশাস  ত্যাগ  করেছিল  মিষ্টি পিসি  এখানে | আমার আরেক এক  মা বলেই তাকে চিনতাম |আমাদের  পরিবারের সব সেবক  এর  মধে   সব চেয়ে  উচ্চ  স্থান  এর  অধিকর্তা  | সবার মন পছন্দ  মিষ্টি পিসি  | "আমায়  ধরতে পারবে না "....লুকোচুরি থকে  বাজার  হাত  সব ই  তার  দ্বিইত  | আর  সেই   গল্চান্দ  আইস্ক্রিয়াম ......সব ইই তার কাছে আবদার  | চক তা প্রায় লেগে গেছে কি  হঠাত  পায়ের সব্দ পেলাম | মনে হলো কেউ  বৈঠক ঘর  এ প্রবেশ করছে  |"হাই রে  খিল তা তো দিত  এ  ভুলেই গেছি"......."বুক তা হাত এ  খুলে   আসবে লাগছে".......|    অল্প আলী দেখলাম তার  ছায়া টা | বিকট লম্বা  চেহারা.....পুরো  আমার ঘর এর দরজা অব্দি  দেখতে পাচ্ছি  |........সে কি  এ তো ভাবছিলাম  আবার কি অলৈকিক  ঘটনা.........

বুকের পাতা তো  ফুস ! মাথায় একটা  বড় সর টুপি  | সব তাই  ছায়া  দিয়ে  অনুমান করছি | আমি  অবস্থান বদল ও করতে  পারি না কারণ আমার ছায়া টা সে তো নড়তে   দেকিবে ! নিশাস ফুল্চে  ! সে বলে উঠলো "মা মা কি গ আমি  সখু "..........| সখু  তো পিসি র ছেল্লে ছিল কিন্তু সে তো বছর ৫ আগে খবর ছাড়া বাড়ি ছেড়েছে......এটা সে নই........তবে তার ভূত .....অরে বাবা ....আর মাথা চলছে না ! "কেউ আছে ?মা?"
এ মন  সময় আমি ছোট করে আমার ফোনে টা   তুলতে  গেলাম হাত টা বাড়িয়ে !'যে কাহ্নে  বাঘের ভি সেইখানেই সন্ধে হই'......আমার ছায়া টা দেখে ফেলেছে!"কে সেখানে?" আমার উত্তর এর পূর্বেই  লক্ষ্য করলাম সে  আমার  ঠিক সামনে দাড়িয়ে | তখন ও অনধকারের মধে তার মুখ টা দেখতে পারি নি  | চেলএ বলেই  অনুমান করলাম  মানুষ কি না বুঝিনি......বুক টা জিন ছাড়া ঘোরার মত ছুটে চলেছে ....| আমার কল্লার টা ধরে বলল "মা কি?".........আর জিন টা  এর হাতে  কারণ  বুক  এর  ঘরটা হত কের থেমে গেল!আইবার তো মর নই বাছ সে মানুষ ইই হোক  আর  অন্য কিছু | সামনা সামনি  একটু আলী  মুখ দেখে মানুষ ই লাগলো বুকের পাতা যোগার  করে  দে এক টেনে চর! বে টা    বোঝে নি  আমি   মেয়ে  | না না দশ নেই   ক্ষমার উপযুক্ত  | ছত বয়েস থেকে  বাইরে  বাইরে কাজ  ই  বাস্ত  চিরকাল  শার্ট  পান্ট  পরেই  কাটে  |এমন কি মা ও ভুলটা আগে করেছে এ নি নিতান্ত  অচেনা | আমিও তো তাকে  অলৈকিক  বলে  ভুলবশত  প্রাণ দান চাইতে  যাচ্চিয়াল্ম  |

"মা কই ?"......৪ মাস আগে  তেলেগ্রাম  পাঠিয়েছিলে  যে মা  এর ভিশন  পিরিত ! 
"সে তো ৪ মাস হলো তখন সে  শেষ  নিশাস  নিচ্ছে  এবং  শুধু  আপনার ই নামে করত .....এত দিন... "
"আমার  কাজ  সংস্হায়  ছুটি গ্রহন  করে  নি  তাই আমি  কাজ  ছেড়ে এশেচি  শুধু মা এর জন্য  আমার  ভিসা  তাই  দেরী হলো তাই বিলেত থেকে  একানে  আসতে পারছিলাম না  আবার চকরি   চারার শিদাহ্ত  টাও  দেরী তে নিয়েছি, কিন্তু এখন মা কথায়?"
"এখানে  আর নেই  আমাদের থেকে  অনেক দুরে ."......একটা  চট্ট জল এর ফোটা  তার পথ খুঁজে পেল  আমার চোখে  | 
"অবশেষে যার  ভি ছিল তাই ঘটিল !"হঠাত সেই বড়  শরীর টা  নিরীহ বালক এর মত কাধে  মাথা রেখে  ভেগে পড়ল "........"কি হয়েছিল আপনারা হাসপাতাল এও ভর্তি করলেন না?"
"টিবি ........."
"একই টিবি  তে মারা গেলেন এই  সেন্তুরী তে ?ইইশ একটা দিকটার হই ও টিবি   তে  মা কে হারালাম!"
"তার ওপর কোনো অসুদ কাজ করেনে ডাক্তার রা বললেন উনার মনের বেম হয়েছে উনার আপনাকে দরকার ছিল"



এতক্ষণ মনে ভিশন রাগ হচ্ছিল যে  ইনার কাজ  দেখে  | কাজ টা আগে ছাড়লে  আর পিসি  অইখান হত আমায় চা খাবাত |..কিন্তু যে বাহ্বে সে ভেঙ্গে পড়ল আমার রাগ টা আর স্থান পেল না থাকার , দয়া হলো  তার  পর !
আমি  হঠাত  তার  হাত এ হাত লাগতে  বুঝলাম  তার অসম্ভব জোর!
তাকে জোর করে আমার  পাতা  ছত  বিছানা তাই  সুইয়ে দিলাম আর  একটু  গরম  সুপ বানালাম .......কিচুইই  ছিল  না  যা আমি একটু সহর থেকে  এনেছিলাম  তাই !সুপ টা খাইয়ে দিলাম তারপর সারা রাত  ভিজে পত্তি বদল করলাম !ঊঊঊওফ      কত কাজ করলাম না? সকালে ই ভাগক্রমী তার জোর টা নেমেগেছিল! জোর এর মধে মা কে নিয়ে কিছু প্রলাভ  বলছিল  বটে | সকালে  আমি জিনিস পত্র গুছিয়ে ফেলেছিলাম  যখন তার ঘুম ভাঙ্গে  আর  বললেন "আপনাকে কত কাজ করলাম বলুন তো?"......তারপর চুটিয়ে গল্প  | আমার তো লোক পেলেই হলো......তারপর
শেষ খবর পেলাম যে বিলেত ই কোনো ইন্ডিয়ান কে বিয়ে করেছে......মেম কে নই!পরের  বার মনে করে মবিলে নম্বর টা নিতে হবে  লাখ হোক বন্ধু বটে!"

4 comments:

  1. matra gulo ekta kore por deya ache ar ta chara interpretation er bhul hoy thktei pare so pls take care while reading but i can guarantee a wonderful journey!

    ReplyDelete
  2. এত দিনে এইতা পরতে পারলাম...।
    খুব ভাল হয়েছে...।
    সত্যি ফাটাফাটি এক কথায়ে......।

    ReplyDelete
  3. sandip tui comment diyechili na?koi gelo?

    ReplyDelete
  4. ei to comment jak....!bhalo lage re....baki der bolte hobe coment de

    ReplyDelete

Liked it? Share it and leave me your thoughts in comments below.

Related Posts Plugin for WordPress, Blogger...