Sunday 8 May 2011

achena desh


 আকাশ  এ  তাঁরা  মিটি  মিটি ......চেয়ে  থাকি  তার  অলংকার  এর  দিকে ........সোনালী  কেমন  চাঁদনী  করে  তলে .......কিহে  এমন স্সৌন্দর্য আমার  অসহায়   লাগে
চত সেই ঘর থেকে বেরোলে আর বেহসি  কি  চাওব্য়া পাওব্য়া?যা  চকখু  পায়ে তাই লই !.......নিশা চর  না  দিনবন্ধু  কার  সম্পত্তি জানি না কিন্তু হঠাত আমার মন তার ই দিকে আকর্ষিত হলো ! এক  অসাভাবিক দৃষ্টির মুখোমুখি দাড়িয়ে  নিজের  চোখের পরীক্ষা নিরীক্ষার সিধান্ত নিলাম !.......তাও বা কিকরে যাই দেখে তাহার চারি পাশে ইই হলো  আশ্ন্খ  বন ফল যার কুন কিনারা বাস্তব জীবনে হই না ........এখনো ঠিক আসল জিনিস তা দেখা হই নি ..........আমি সবে মেঘের খেলা দেখছি আর তার চারিপাশের  ফল টল......!

বেশ্ততার জন্য আসল জিনিস তাই ভুলে যাচ্ছি এমন জায়েগায় পৌচাল্ম কি করে?.....চত ঘর থেকে রোজ রাত ই জামান চৌকিদার পাহারা দেয়ে আমিও তার চুরি ধরতে গেছিলাম ....... দিন ক এক বেহস কত চুরি হয়েছে  গ্রাম এ     !.......


সে দৃষ্টি তা তুলার ধরার  দীর্ঘ  প্রতিক্ষা আমায় বেকুল  করে তুলছে ....তার জন্যে আমি ক্ষমা প্রার্থী.....
সামনে  এক  অদ্ভূত  মেঘের খেলা ...... ভর  ৪তে  হবে  বোধ  করি ........মেঘের  পরত যেন এক গুপ্ত ধন লুখাচ্ছে আমার হইতে  আর  নিম্ন  হওব্য়া যেন  আপ্রাণ  চেষ্টা করছে  তার  ওপর থেকে  হল ক  করে  ঢাকা  সরাতে ......এমন খেলায়  আমি সামনে দাড়িয়ে .....ওই পারে  কি  তার  বিন্দু মাত্র  ধারণা নেই  অথচ  তাকে ছেড়েই বা যাই কি করে.............এক অদ্ভূত মায়া যেন এর সাথে জড়িত হই পরেছে এই ক এক মিনিতী ......(তাও খেয়াল নেই কতকহ্ন)......যেন সেই মায়া আমাকে তার প্রতি দেখে চলেছে আর আমি  অজান্তে তার প্রতি আমার পদযাত্রা শুরু করেছি ........
এমন সময় 
একটা খিন আওয়াজ আএল কানন ই .....প্রথম ত বুঝিনি তারপর আওয়াজ তা কাছে আসছিল...."নিতাই!কিরে কই গেলি".......সম্ভব কোনো স্ত্রীলিঙ্গ ....ঘোর তা একটু কাটল .....সেকি এই তো মায়ের আওয়াজ ......সামনে তাকালাম .....কিছু নেই .......জামান রোজ সকাল ই  থাকে  তাই আছে.......কৈগেলো  তবে  সেই  মহ  সেই  মায়া?একবার  গোপন বেপারে  উত্সাহ  জাগলে  কি তার  রক্ষা এও  এক  মায়া  বটে ......






পরেরে দিন  পৈচেগেলাম......ভোরে .....আবার সামনে সেই অদ্ভূত দেখা যার পেছন ও জানি না আবার সামনেও না .......যার শুরু শেষ বাজ এভালো কিছু জানি না ......আইবার আবার এক নতুন  চমত্কার দেখলাম .......আলোর  কিরণ  গুলো  যেন  কোনো  সারী র  মত  সেই  চাদর  এর ওপর  লুটিয়ে পরছে  তার এটি কষ্ট ও তাকে  ঘনো  মেঘ  ভেদ  করতে দিচ্ছে না ......কি জানি আমান কি জিনিস তার পেছনে আত্মগোপন করে আবার চলীয়ো যাই?আইবার  খিন আওয়াজ পাওয়ার অনেক আগেই আমি নেমে পরেছিলাম সেই  ভিজে পাথরর গুলোর ওপর আর  সুরুত করে  এক  কাটা জায়েগায় পরলাম .....পেছন ঘুরে দেখালম শেষ ঘন মেঘ এর কুয়াশা  এখন ও  অতটাই  তীব্র .... বুক ই দুরু দুরু নিয়ে  ই আগেয়ে গেলাম  কানে আসল একটা  হালকা  ঝরনার  আওয়াজ  মনে করলাম কোনো পাহাড়ি  ঝরনা হবে নিশ্চই! ভিজে  ঘাস  তাই  পিচ্লেছি  ক-এক-বার  কিন্তু আবার সোজা উঠে হেটে গেছি ......অলৈকিক না?....চির দুর্গম পাহাড় সামনে খা  খা  করছে তার  চূড়া তার  প্রতি অন্ক্সো!এইরম আবার হই নাকি ?কলাহাপুর ই তো সব ই পাহাড় বরফ ই ঢাকা এখন তবে?আরেকবার পেছনে চাইলাম ......আইবার মন তা প্রায় বসে যাই সেই মেঘ এর ঘটা তো আর নেই তাহলে কি বেহসি এগিয়ে এলাম .....পেচিয়ে ও পেলাম না তারপর তো রাস্তায় জানি না দেখলাম আমি হারিয়ে গেছিলাম !.......উত্সাহ ২ আতঙ্ক যৌর্নেই আপাতত আএর পর ভাগ্য যেখানে যেভাবে মারবে তাই শিকার করব বলে সোজা চললাম সেই পাহাড় তার দিকে  !


এইত চাই জল ......সরু নদী হইতে আসছে ...আমি একটু পিপাসা মিটিয়ে ইই নই স্বর্গে যাই .....ভগবান কে কৈফিয়ত দিতে হবে যে আগে !..... হঠাত সামনে এক দোল সেপাই এর মত লোক জন ঘর করে অএশে  পড়ল .... আমি ছোট করে নিজেকে পাহাড় ই আড়াল করে নিলাম !মুখ তা চাপা দিয়ে একটা ফখ দিয়ে চোখ তা ওই দিশায় টার্গেট করে দিলাম | হাতের লম্বা অতন্ত ধারালো তলোয়ার গুলো এক এক করে  ফেলে দিল দিয়ে  ঘোরার পিঠে রাখা বাগ গুলো খুলে মাটিতে ফেলল .....'চক চন' করে আওয়াজ হলো ঠিক জামান আমার পকেটে  এখন  খুক্রপৈসা গুলো করছিল....!তাহলে কি অএগুলো ধন ?চুরি করা ধন?.....বাহবার সন্গেসান্গেই  একজন বলে উঠলো "আওয়াজ কিসকী?" .....আমি  ফট করে  সুয়ে পরলাম যেখানে ছিলাম ......একটা লোক  এর প্রতি ভালবাসা মন এ ভরে এলো .....যে বলল  " নেহি  রাস্তা বন্ধ কার দিয়া আব কি নেহি আ সকতা "......তাহলে সেই কুয়াষায়ি  হলো ওদের এ দিখ থকে ওই দিখ এর পথ !.....তবে  এ সব  কি করবে আর  ওই পাহাড় তার রহস্সো ও তো অজানা রই গেল....প্রান যাবেই যখন বুধি দিয়ে শেষ অব্দি জেনেই নি নই .....কাল  সকালী একবার পালানোর চেষ্টা নিশ্চই করব কিন্তু  এদের যা  দোল  তাতে আমায় মারতে  ২ই  মিনিট ও লাগবেনা .... করা নজর্বন্ধি  যখন  থাকে না তামান সময় পালাতে হবে   ঠিক যেই সময়  ঢুকেছিলাম কিন্তু আমার কাছে ঘড়ি নেই আর আলোর  কিরণ  এতে ভেদ করতে পারে না !......কিছুক্ষণ বোধ করি  নিদ্রা আক্রান্ত হই পরেছিলাম ....
  
উঠে দেখলাম আমি  অন্য জায়েগায় ..... যা ফাক ফোকর ছিল তা দিয়ে বুঝলাম আমি বন্ধি হই গেছি এই আজ্গুপি দোল তার......চার পাশ টা অন্ন ঘরের মত নই .......আমার মাথার দিকে ঝুক যাচ্ছিল ......এইটাই সেই পাহাড় এর চটি হবি  বোধ হয়ে ....!"খানা মত দে সালা ক  মরনে দে "........,"না সব যেঃ কাম  ক আদমী হাই আপনে গায়ুন কে বারেমেইন হুমেইন বাতায়েগা ......ফির খাল্লাস ".....এ সব অস্রব্য কথা কানে আসছে  ভেসে ....তারপর খাবার আসল ......আমিও খেয়ে নিলাম .....আমায় বল্লল "জ বলব  করেগা তো বাচবে  আছে !"...................অবসর সময় কিছু  চর্চার কারণ ই আমি হিন্দী টা কিছু বুঝতাম তাই তার আসল কথা টা আমার জানা ছিল......আমায় দিয়ে খব্বর নেয়া না?দিচ্ছি দাড়াও !.......কিন্তু ভুল বললেও তো মেরে ফেলবে তাহলে ?আমায় কোনো মতে সেই গ্রাম তাই যেতে হবে নিলে আমার গ্রাম ই লোক কে  মেরে  ফেলবে!......মা আচেঃ তো!....না বাচাতেই হব!...মায়ের জন্ন মন টা কেদে উঠলো!......."মত রু .....হুমক বল তোমার গ্রাম ই কথায় ভালো ধন লোকানো আছে?তাহলে তোমাকে ছেড়ে দিব "...আমি মুখ টা নিচ করি হাটু তে ঢুকিয়ে নিলাম ...."আচ্ছা কাল সকালে বলে দিব"
সকালে  চোখ খুলে দেখি আমাদের গ্রাম এর মাথা যে এতদিন নিখোজ .....সে  বললে তার ও প্রান আইদের হাত ই তাই সে এদের সাহায্য  করবে !আমি তাকে বুঝিয়ে বললাম যে ওদের আসলে কারোর কে বাচানোর ইইচা নেই .....প্রথম তাই মানাতে বেশ কষ্ট হলো তারপর বউ বাচার খাতির ই মেনে গেল ...... সে  আমাকে  এ পাহাড়  যাকে নাকি  'pyramid' বলে  তার প্রতিটা জায়গায় কি আছে কি হই সব বললে ....তারপর তাকে আমার বাচার পথ টা বললাম ........
আমাদের কাজ শুরু হই গেল যেই  মুখুজ্যে  ওদের বুঝিয় বললেন  যে আমায় না নিয়ে গেলে বলতেই পারবে না কি হেব কারণ আমি হলাম সব থেকে  রহিজ ঘরের গোপন পথ এর একমাত্র জ্ঞান বন্ধি ......যেটা বোঝানো যাই না দেখাতে হই !শেষ বেশ মত মাথা গুলি  আমাদের বেপার টা বিধে গেল 
সঙ্গেসঙ্গে  আমায়  প্রচুর লোক সহিত  কিছু  অস্ত্র দিয়ে  বেরোনোর বেবস্থা হলো  আমার ই পেছনে  সেই পুরো দোল ......গেট টার পুরো  দায়িত্ব  অবস্যই  মুঝুজ্জের  ওপর পড়ল টার পাহারা র জন্ন যে একজন ছিল তাকে  আফিন কাহিয়েছিল খাবারই .....পথ টা খুলে গেছে!
আমি দোল কে নিয়ে  বিশাল খাই টাই গেলাম কিন্তু ওদের বোঝার  আগেই  আমি  ঘর দিয়ে লাফ দিয়ে  দে ছুট .......ওরা পেছনে  তোলবার নিয়ে দউর আর কেউ কেউ টের পেয়ে  ফেরত যেতে লেগেছিল !বেশির ভাগ তো ওই গতি তে  নিচের খাই টাই পড়ল নিচে  এতাধিক জালোশ্রাত এর নদী বিয়াস ....কেউ বাচাতে পারবেনা তাদের!....বাকিদের কি করি আমার পেছনে পরেছে যে !  ঐদিকে তো পথ বন্ধ করে দেয়া হয়েছে  শেষ এক জন এর  আফিন বলা র গলা কেটে ......আর ঐদিকে  আমি ছুটেছি........গুলির আওয়াজ চারিদিক ই ভরে গেল র  পুলিস  ই  গ্রাম টা ঘেরাও করে নিল .......পুরো গ্রাম ফাকা কেউ নেই ...আমি  ও  পুলিস  এর জীপ  এর সামনে পরলাম ক্লান্ত হয়ে  !.....ওই দিকী ওই দোল টা কে ঘেরা হই গেল ........ওদের কে কিছু গুলি মেরে বাকিদের  তলবার ফেলে  বন্দী করা হলো আর সব শোনা দানা ফেরত ও করা হলো .....যা কেউ ভি তে  চাই নি টা আমায় দিয়ে দিল.......আজ আমি  দ্স্প দফতর ই এসেই প্রথম কাহিনী টা আপনাদের কে বললাম !...আশাশ দিচ্ছি  এখনো এতোতৈ মন দিয়ে  আপনাদের  গ্রাম এর  চর দের ধরব ......অবস্সো  'pyramids r not found with all chors!'

No comments:

Post a Comment

Liked it? Share it and leave me your thoughts in comments below.

Related Posts Plugin for WordPress, Blogger...